করোনা সম্পর্কিত কোন রুগীকে ফেরানো যাবে না, চিকিৎসাতেও অনুমতি নয় – মুখ্যমন্ত্রী

নিউজ ডেস্ক : করোনাতে রুগীর চিকিৎসা নিয়ে রাজ্যের নতুন নির্দেশিকা মুখ্যমন্ত্রীর। কোনও কারণেই কোনও রোগীকে চিকিত্‍সা পরিষেবা দিতে অস্বীকার করতে পারবে না কোনও হাসপাতাল। বৃহস্পতিবার এই মর্মে নির্দেশিকা জারি করল রাজ্যের স্বাস্থ্য দফতর। এই বিষয়ে একটি নির্দেশিকা সই করেছেন রাজ্যের স্বাস্থ্য সচিব বিবেক কুমার।

এই নির্দেশিকায় আরও বলা হয়েছে যে কোনও হাসপাতালে কোনও রোগীকে ভর্তি করাতে বা চিকিত্‍সা করাতে সরকারি অনুমোদনের প্রয়োজন নেই। আইসিএমআর-এর প্রোটোকল অনুযায়ী, কোনও ব্যক্তির করোনাভাইরাস পরীক্ষা করাতেও সরকারি অনুমোদনের প্রয়োজন নেই বলে নির্দেশিকায় জানানো হয়েছে। আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যের মুখ্যসচিব রাজীব কুমার জানিয়েছিলেন যে কোনও হাসপাতাল রোগী ফিরিয়ে দিলে সেক্ষেত্রে রাজ্য ‘জিরো টলারেন্স’ নীতি নিয়েছে। গত ২৮ এপ্রিল কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব প্রীতি সুদান সব রাজ্যগুলিকে নির্দেশিকা পাঠায়। তারপরেই হাসপাতালের রোগী ফেরানো নিয়ে নির্দেশিকা জারি করে রাজ্য। বৃহস্পতিবার পর্যন্ত পশ্চিমবঙ্গে১৬,৫২৫ জনের করোনা পরীক্ষা করা হয়েছে।

এই নির্দেশিকার ফলে করোনা রুগীর চিকিৎসা সংক্রান্ত বিভন্ন সমস্যা দূর হবে। হাসপাতাল গুলি বিভন্ন কারন দেখিয়ে চিকিৎসাতে অবহেলার পথ বন্ধ হলো।