ক্রিকেটার মঈন আলি আইসিস জঙ্গি – মৌলবাদী লেখিকা তসলিমা

নিউজ ডেস্ক : ইসলাম ধর্ম এবং মুসলিমদের নিয়ে বার বার একপেশে মৌলবাদী বক্তব্য দিয়ে এসেছেন বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন। এবার ইংল্যান্ডের তারকা ক্রিকেটার মঈন আলি সম্পর্কে বিতর্কিত মন্তব্য করে বসলেন তিনি। তসলিমার মতে, ক্রিকেটের সঙ্গে যুক্ত না থাকলে মঈন আলি সিরিয়ায় গিয়ে আইএস জঙ্গি তৈরি হতেন। তাঁর এই মন্তব্যের পরই সমালোচনার ঝড় ক্রিকেট দুনিয়ায়। খোদ ইংল্যান্ড জাতীয় দলের সতীর্থ জোফ্রা আর্চার মঈনের সমর্থনে মুখ খুলেছেন।

বর্তমানে আইপিএলে চেন্নাইয়ের খেলতে এদেশে রয়েছেন মঈন। দিনকয়েক আগে মঈন তাঁর জার্সিতে থাকা একটি অ্যালকোহল সংস্থার লোগো তুলে নিতে অনুরোধ জানিয়েছিলেন চেন্নাই সুপার কিংস কর্তৃপক্ষকে। যেহেতু ইসলামিক ধর্মে অ্যালকোহলের প্রচার করা বারণ, সে কারণেই তিনি এই আরজি জানিয়েছিলেন। পরবর্তীতে তাঁর ভাবাবেগকে সম্মান জানাতে চেন্নাই কর্তৃপক্ষ মইন আলির জার্সি থেকে নির্দিষ্ট ওই সংস্থার লোগোটি তুলেও নেয়। সেই প্রসঙ্গেই তসলিমার এই ধরনের মন্তব্য। টুইটে বাংলাদেশের লেখিকা লেখেন, ”মইন আলি যদি ক্রিকেটের সঙ্গে যুক্ত না থাকতেন, তবে সিরিয়ায় গিয়ে আইএস-এ যোগ দিতেন।” অকপটে মঈন আলিকে জঙ্গি বলছেন তসলিমা।

এই মন্তব্য করে নিজেই নেটিজেনদের কাছে ট্রোলড হন তসলিমা। প্রত্যেকেই তাঁর এই মন্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়েছেন। জাতীয় দলে মঈনের সতীর্থ জোফ্রা আর্চার তো তসলিমার উদ্দেশে পালটা টুইট করে লেখেন, ‘আপনি কি ঠিক আছেন? আমার মনে হয় না আপনি ঠিক আছেন’। পরবর্তীতে ওই টুইটটি আর না দেখা গেলেও অপর একটি টুইটে তসলিমা লেখেন, তিনি এটি ব্যাঙ্গাত্মকভাবে বলতে চেয়েছিলেন। যদিও আর্চার সেই টুইটটি রিটুইট করে লেখেন, “ব্যাঙ্গাত্মক? আপনি নিজেও হাসছেন না। আপনি যেটা করতে পারেন, সেটা হল ওই টুইটটি ডিলিট করে দিন।�