প্রথম ওয়ানডেতে ওয়াংখেড়ে অষ্ট্রেলিয়া কাছে লজ্জাজনক পরাজয় ভারতের

নিউজ ডেস্ক : লজ্জা বললেও হয়তো কম বলা হবে। অস্ট্রলিয়ার বিরুদ্ধে ওয়ানখেড়ে প্রথম Ωভারত যেভাবে হারল, এই হারের ছবি সাম্প্রতিক অতীতে ভারতীয় ক্রিকেটে দেখা যায়নি। অজিদের জৌলুশে রীতিমতো বিধ্বস্ত এবং বিপর্যস্ত মেন-ইন-ব্লু। টিম ইন্ডিয়াকে হারতে হল ১০ উইকেটে। ফলে ৩ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লড়াই কঠিন হতে চলেছে তা অবশ্য আগেই জানা ছিল। কিন্তু, তা বলে ভারতীয় ক্রিকেট দল এভাবে অসহায় আত্মসমর্পণ করবে, তা হয়তো কেউ আন্দাজও করে পারেনি।  সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে টস জিতে শুরুতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়া। মিচেল স্টার্কের বলে শুরুতেই ফিরে যান রোহিত শর্মা (‌১০)‌। এরপর দলকে শক্ত ভিতের উপর দাঁড় করিয়ে দেন শিখর ধাওয়ান ও লোকেশ রাহুল। ধাওয়ানের ব্যাট থেকে আসে ৭৪। রাহুলের অবদান ৪৭। দু’‌জনে দ্বিতীয় উইকেটের জুটিতে যোগ করেন ১২১ রান। এরপর লোকেশ রাহুল ও ধাওয়ান ফিরতেই তাসের ঘরের মতো ভেঙে পড়ে ভারতীয় ব্যাটিং। বিরাট কোহলি (‌১৬)‌, শ্রেয়াস আইয়ার (‌৪)‌, রবীন্দ্র জাদেজা (‌২৫)‌–রা রান পাননি। ৪৯ .‌১ ওভারে ভারত শেষ হয়ে যায় ২৫৫ রানে। মিচেল স্টার্ক তুলে নেন ৩ উইকেট। প্যাট কামিন্স ও কেন রিচার্ডসন পান দুটি করে উইকেট।

জবাবে কোনও উইকেট না হারিয়ে জয়ের রান তুলে নেয় অস্ট্রেলিয়া। শতরান করেন ডেভিড ওয়ার্নার ও অধিনায়ক অ্যারন ফিঞ্চ। ওয়ার্নার ১১২ বলে ১২৮ রান করেন। মেরেছেন ১২টি চার ও ৩টি ছয়। উল্টোদিকে ফিঞ্চ অপরাজিত থাকেন ১১০ রানে। ইনিংসে রয়েছে ১৩ চার ও ২টি ছয়। ৩৭.৪ ওভারে ম্যাচ শেষ করে ফেলেন অসিরা। ভারতীয় বোলাররা দুই অসি ব্যাটসম্যানকে কোনও সমস্যায় ফেলতে পারেননি। ঘরের মাঠে দশ উইকেটে হার। এভাবে পর্যুদস্ত কবে ভারতীয় দল হয়েছে তা জানার জন্য পরিসংখ্যান ঘাটতে হবে। তবে একদিনের ক্রিকেটে অসিরা পেল চতুর্থ সবচেয়ে বড় ব্যবধানে জয়।

ওয়ার্নার অস্ট্রেলিয়ার হয়ে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ৫ হাজার রানের মালিক হলেন। একই সঙ্গে ফিঞ্চ ও ওয়ার্নারের জুটি অস্ট্রেলিয়ার হয়ে সর্বকালের দ্বিতীয় বৃহত্তম ওপেনিং জুটি হিসেবে রেকর্ড গড়ল। বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা। ঘরের মাঠে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষের বিরুদ্ধে দুর্দান্ত খেলছিল ভারত। এই তিন দুর্বল দলকে হারাতে খুব একটা বেগও পেতে হয়নি। কিন্তু, অস্ট্রেলিয়ার সামনে পড়েই যেন অন্য ভারতকে দেখা গেল। শক্ত গাঁটে দিশেহারা এবং লজ্জাজনক পারফরম্যান্স দিলেন বিরাট-বুমরাহরাদের।