বিজেপির রাম-রাজ্য উত্তর প্রদেশে বিষ খাইয়ে দুই সাধু হত্যা, সংকটময় এক

নিউজ ডেস্ক : রাম রাজত্ব বলে খ্যাত উত্তর প্রদেশ সাধুহত্যা! একেবারে পরিকল্পিতভাবে চায়ের মধ্যে বিষ মিশিয়ে খুন করা হয়েছে ওই দুই সাধুকে। তাও আবার আশ্রমের ভিতরে। কে বা কারা একাজ করল তা স্পষ্ট নয়। যার জেরে মথুরাজুড়ে বাড়ছে উদ্বেগ। রীতিমতো আতঙ্কিত অন্য সাধুরা।

শনিবার ঘটনাটি ঘটেছে মথুরার গোবর্ধন এলাকায়। সকাল ১০টা নাগাদ ওই এলাকার এক আশ্রম থেকে হঠাত তিন সাধুর অসুস্থ হয়ে যাওয়ার খবর আসে। দ্রুত তাঁদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু হাসপাতালে নিয়ে গেলে দু’জনকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। মৃতদের নাম গোপাল দাস (৫৫) এবং শ্যাম সুন্দর দাস (৬০)। রামবাবু দাস নামের তৃতীয় সাধু এখনও জীবিত। মথুরা জেলা হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন তিনি।

আশ্রম সূত্রের খবর, গতকাল সকালে ওই তিনজন সাধুই একসঙ্গে চা পান করেছিলেন। তারপরই লুটিয়ে পড়েন মাটিতে। ওয়াকিবহাল মহলের ধারণা ওই চায়ের মধ্যেই মেশানো ছিল বিষ। মৃত গোপাল দাসের ভাইয়ের দাবি, আশ্রমের ভিতরের কেউ চায়ে বিষ মিশিয়ে খুন করেছে তাঁর দাদাকে। এই ঘটনার পর ওই এলাকায় সাধুদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। মোতায়েন করা হয়েছে পুলিশ বাহিনী। মথুরার এসএসপি গৌরব গ্রোভার জানিয়েছেন, এই ঘটনায় তদন্ত শুরু হয়েছে। এখনও কাউকে গ্রেপ্তার করা যায়নি। তবে ইতিমধ্যেই ফরেনসিক টিম ঘটনাস্থলে পৌঁছেছে। মৃতদের ময়নাতদনের রিপোর্ট হাতে পেলেই তদন্তে অগ্রগতি হবে বলে জানাচ্ছে পুলিশ।

মহারাষ্ট্রের পাল ঘরে দুই সাধুকে পিটিয়ে হয় নিয়ে সমগ্র দেশ উত্তাল হয়েছিল। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগীও সমালোচনা করেছিলেন। নিজের রাজ্যের সাধু হত্যা নিয়ে কি বলবেন তিনি এবং হিন্দুত্ব পাটি বিজেপি ? মাস দুই আগে উত্তর প্রদেশের দুটি জায়গাতে সাধু হত্যা হয়েছে।